Page Title
Home

প্রতিষ্ঠানের পরিচিতি

চাঁপাইনবাবগঞ্জ জেলাধীন রামচন্দ্রপুরহাট পাশ্ববর্তী ও তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্রের স্মৃতি বিজড়িত গ্রাম রামচন্দ্রপুর সংলগ্ন সুনীবিড় ছায়াঘেরা আম্র-কাননে 03 একর জায়গা জুড়ে কলেজটি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়। প্রথমত রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক বিজ্ঞান , মানবিক ও বানিজ‍্য শাখা নিয়ে কলেজের যাত্রা শুরু হয় এবং পরবর্তী ১৯৮৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি, বি.কম ও বি.এস.এস কোর্স অধিভুক্তি নিয়ে ডিগ্রি কলেজ হিসেবে অত্র এলাকায় উচ্চ শিক্ষা বিস্তারে পাঠদান চালু রয়েছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বি.এ, বি.এস.এস  বিবিএস  ০৮ টি বিষয়ে-। প্রতিষ্ঠানটি চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর হতে পশ্চিমে সোনা মসজিদ রোড বরাবর ১০ কি.মি. দূরে অবস্থিত। 

 

এই প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নয়নে অগ্রণী ভূমিকায় এম.পি জনাব মোঃ আব্দুল ওদুদ তাঁর নিজ প্রতিষ্ঠান হিসেবে স্মরণ করে সর্বপ্রথম ৪র্থ তলা ভবন নির্মাণসহ পুরাতন ভবনের সংস্কার কাজে অর্থবরাদ্দ করণে পূর্ণ সহযোগিতা করেন। তাঁর চিন্তা চেতনায় কলেজের অধিকতর উন্নয়নে সভাপতি হিসেবে তৎকালীন চেয়ারম্যান আলহাজ্ব মহসিন আলী কলেজ পরিচালনার দায়িত্ব-ভার অর্পন করেন। যার মাধ্যমে কলেজ সুষ্ঠ পরিচালনার ক্ষেত্রে ২০,০০,০০০/- (বিশ লক্ষ) টাকার স্থায়ী ফান্ড হিসেবে F.D.R করণ করা হয়। কলেজ বাউন্ডারি, কলেজের পুরাতন ভবনের সংস্কার ও দ্বি-তলা ভবন নির্মাণ করেন। উল্লেখ্য রানীহাটি ইউনিয়ন পরিষদের বরাদ্দে মরহুম আব্দুল লতিব চেয়ারম্যান ও মোঃ দূরুল হোদা চেয়ারম্যান ০২(দুই) টি ভবন নির্মাণ করেন। 

 

বিজ্ঞান বিভাগের মেধাবী ও গরীব শিক্ষার্থীর শিক্ষা সহায়তায় আমেনা রহমান চেরী ট্রাষ্ট ফান্ডসহ সকল শিক্ষার্থীদের জন্য ড. আমিনুল হক বেগ ট্রাষ্ট ফান্ড ও সোনামনি ট্রাষ্ট ফান্ড চালু রয়েছে।